ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪: ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম শ্রেণি প্রশ্ন ও সমাধান

ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪: বাংলাদেশ শিক্ষা বোর্ড ইতিমধ্যে ষান্মাসিক মূল্যায়ন রুটিন প্রকাশ করেছে। সে রুটিন অনুযায়ী আগামীকাল বুধবার (৩ ‍জুলাই) শুরু হতে যাচ্ছে নতুন এই পরীক্ষা পদ্ধতি। প্রথম দিন ৬ষ্ঠ শ্রেণির বাংলা, সপ্তম শ্রেণির ধর্ম, অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা এবং নবম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান মূল্যায়ন অনুষ্ঠিত হবে।

যারা ষান্মাসিক মূল্যায়ন ৯ম শ্রেণি প্রশ্ন থেকে শুরু করে ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণির প্রশ্ন এবং সমাধান পেতে চান, তাদের আর কোনো চিন্তা নেই। আপনারা খুব সহজেই সকল বোর্ডের সমাধান পেয়ে যাবেন। তাই আর দেরি না করে শুরু করা যাক। আশা করি Half Yearly Summative Assessment 2024 আপনাদের উপকারে আসবে।

ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪

ষান্মাসিক মূল্যায়ন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা শিক্ষার্থীদের জ্ঞান এবং দক্ষতা মূল্যায়নের জন্য ব্যবহৃত হয়। ২০২৪ সালের ষান্মাসিক মূল্যায়ন প্রশ্নপত্র শিক্ষার্থীদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা যাচাই করার জন্য পরিকল্পিত হয়েছে।

নতুন এই মূল্যায়নের মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ার মূল্যায়ন করা এবং তাদের দুর্বলতা ও শক্তি চিহ্নিত করা। এ মূল্যায়ন শিক্ষার্থীদের সেমিস্টারের সময়ে শেখা তথ্য এবং ধারণাগুলি কতটা ভালোভাবে আয়ত্ত করতে পেরেছে তা বুঝতে সহায়ক হয়।

এই Half Yearly Summative Assessment 2024 প্রকৃয়া শিক্ষার্থীদের একাডেমিক অগ্রগতির মূল্যায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০২৪ সালের ষান্মাসিক মূল্যায়ন প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করতে সক্ষম হবে এবং ভবিষ্যতের জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর

এনসিটিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা ১৩ জুলাই অনুষ্ঠিত হওয়ার কারণে পরিবর্তন আনা হয়েছে। ১৩ জুলাইয়ের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান, সপ্তম শ্রেণির ইংরেজি, অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি এবং নবম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বিষয়গুলোর ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের কার্যক্রম ৩ আগস্ট (শনিবার) গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এক চিঠিতে জানিয়েছে যে ১৩ জুলাই অষ্টাদশ শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

All Board Question

নতুন শিক্ষাক্রমের আওতায়, মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করতে শিক্ষার্থীদের কিছু শিক্ষা উপকরণ নিজে সঙ্গে করে নিয়ে আসতে হবে। কিছু উপকরণ আবার সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সরবরাহ করা হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক জরুরি চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

Half Yearly Summative Assessment এর প্রশ্ন ও উত্তর (সাজেশন) শিঘ্রই প্রকাশ করা হবে। সাথেই থাকুন। ধন্যবাদ।

Leave a Comment