ষান্মাসিক মূল্যায়ন ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন ও সমাধান ২০২৪

ষান্মাসিক মূল্যায়ন ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন ও সমাধান সকল বোর্ডের। ২০২৪ সালের সময়সূচি অনুযায়ী ষষ্ঠ শ্রেণির ইংরেজি নেওয়া হবে ৬ জুলাই। যারা ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ষষ্ঠ শ্রেণি ইংরেজি, গনিত প্রশ্ন ও সমাধান চান, তারা খুব সহজেই এই পোষ্ট থেকে সমাধান পাবেন।

২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষান্মাসিক মূল্যায়ন (Master Noipunno Class Six Half Yearly Evaluation 2024) চলবে ৩ থেকে ৩০ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত।

জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা ২০২১ অনুসারে, শিক্ষাবর্ষে ছয় মাসে একটি এবং বারো মাসে আরেকটি সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। সেই অনুযায়ী, জুন মাসের শেষার্ধে বা জুলাই মাসের প্রথমার্ধে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে।

ষান্মাসিক মূল্যায়ন ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি বাংলা প্রশ্ন

জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা ২০২১ অনুসারে, শিক্ষাবর্ষে ছয় মাসে একটি এবং বারো মাসে আরেকটি সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। সেই অনুযায়ী, জুন মাসের শেষার্ধে বা জুলাই মাসের প্রথমার্ধে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ২৭ মে ২০২৪ তারিখে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে।

ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ষষ্ঠ শ্রেণি ইংরেজি সমাধান

পূর্বে প্রকাশিত ২০২৪ সালের অর্ধ বার্ষিক পরীক্ষায় ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের সান্মাসিক সমষ্টিক মূল্যায়নের প্রশ্ন সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার আগের রাতে প্রতিষ্ঠান প্রধানের নৈপূণ্য প্যানেল, সংশ্লিষ্ট অধিদপ্তরের ওয়েবসাইট এবং এনসিটিবির ওয়েবসাইটে প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

নৈপুণ্য রেজিস্ট্রেশন আছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের প্রশ্ন ডাউনলোড করে, প্রতি শিক্ষার্থীর জন্য এক সেট প্রিন্ট করে রাখতে হবে এবং পরীক্ষার দিনে শিক্ষার্থীদের হাতে বিদ্যালয় থেকে সেই প্রশ্ন সরবরাহ করতে হবে। সেই সাথে সংশ্লিষ্ট বিষয়ের মূল্যায়ন সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় পরীক্ষার আগের রাতেই দেয়া হবে।

All Board Answer

আজকের আয়োজনে, আমরা জানাবো ঠিক কোন কোন পদ্ধতিতে ঝামেলাহীনভাবে মূল সার্ভারগুলো ব্যস্ত থাকলেও বা মূল সার্ভার থেকে ডাউনলোড করা সম্ভব না হলেও, কিভাবে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের প্রশ্ন ডাউনলোড এবং সংরক্ষণ করবেন।

আরো পড়ুন: ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪

নৈপুণ্য ওয়েবসাইট থেকে কোনো কারণে প্রশ্ন ডাউনলোড করা সম্ভব না হলে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের প্রশ্ন ও নির্দেশিকা সংগ্রহ করা যাবে।

dshe.gov.bd ঠিকানায় প্রবেশ করে হোমপেইজ বা নোটিশ বোর্ডে ফলো করে নির্ধারিত তারিখের সংশ্লিষ্ট বিষয়ের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের প্রশ্ন ও নির্দেশিকা ডাউনলোডের অপশন পাবেন।

Leave a Comment